এবার মাদ্রাসার সুপার হলেন হিন্দু সংগঠনের নেতা, ক্ষুব্ধ এলাকাবাসী

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের পাটকিয়াবাড়ী দাখিল মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপারের দায়িত্ব পেয়েছেন উত্তম কুমার গোস্বামী নামে হিন্দু সংগঠনের এক নেতা। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী।

জানা যায়, হিন্দু সংগঠনের এই নেতা উক্ত মাদ্রাসার সহকারী শিক্ষক এবং বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য, বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ রাজবাড়ী জেলা শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক ও বাংলাদেশ গীতা শিক্ষা কমিটির রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কালাম আজাদ বলেন, গত ৩১শে অক্টোবর মাদ্রাসার সুপার অবসরে যান। এরপর সহকারী সুপার মো. হাসান আলীকে ভারপ্রাপ্ত সুপারের দায়িত্ব প্রদান করা হয়। এরই মাঝে সুপার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে ভারপ্রাপ্ত সুপার প্রার্থী হওয়ায় আমরা ম্যানেজিং কমিটি উত্তম কুমার গোস্বামীকে ভারপ্রাপ্ত সুপারের দায়িত্ব প্রদান করেছি। মাদ্রাসার নতুন সুপার দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত সুপার হিসেবে দায়িত্ব পালন করবেন।

এদিকে এই হিন্দু নেতার দায়িত্ব গ্রহণের পর ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী। তারা বলছেন, মাদ্রাসা হল একটি ধর্মীয় প্রতিষ্ঠান। একজন মানুষ তার নিজ ধর্মীয় গুরুর কাছে শিক্ষা নেবে এটা স্বাভাবিক। এখানে ভিন্ন  ধর্মাবলম্বী শিক্ষক কিভাবে পরিচালনা করতে পারেন? তারা বলছেন, এই ঘটনা প্রমান করে ধর্মীয় শিক্ষা তুলে দিতে ক্ষমতাসীন সরকার ও তার দলের নেতারা বিভিন্ন সময় হিন্দু সম্প্রদয়কে উসকানি দিচ্ছেন এবং বিভিন্ন পর্যায়ে তাদের হাতে নেতৃত্ব তুলে দিচ্ছেন। আমরা এই ঘটনার তিব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। খুব শিগ্রই মাদ্রাসার এই সুপার কে অপসারণ দাবি জানান তারা।

এছাড়া এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মাদ্রাসার শিক্ষকরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেছেন, মাদ্রাসার কাজ হচ্ছে শিক্ষার্থীদের নৈতিক ও ইসলামী শিক্ষা প্রদাণ করা। সেখানে একজন ভিন্ন ধর্মের শিক্ষক কিভাবে তাদের দেখভাল করার দায়িত্ব নেবে তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। এমন অবস্থা চলতে থাকলে দেশ থেকে একদিন ইসলামী শিক্ষা উঠে যাবে বলে আশঙ্কা করছেন এই শিক্ষক।

Comments

comments