মোবাইলের আসক্তি কমাতে ‘পেপার ফোন’

অনেকেই এখন স্মার্টফোনে বেশ আসক্ত হয়ে পড়ছেন। অনেকেই আবার সারা দিন স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকলেও আসক্তির কথাটা মানতে চান না। এ সমস্যার সমাধান করতে কাজ করছে গুগল। স্মার্টফোনের আসক্তি কমাতে গুগল তৈরি করছে কাগজের টুকরার মতো ‘পেপার ফোন’।

‘ডিজিটাল ডেটক্স’ বা ডিজিটাল দুনিয়ার বিষমুক্তির উপায় নিয়ে গবেষণার অংশ হিসেবে পেপার ফোন তৈরি করছে প্রতিষ্ঠানটি। গুগলের দাবি, তাদের পেপার ফোনের পরীক্ষা ডিজিটাল আসক্তি কমিয়ে অন্য কাজের ক্ষেত্রে মনোযোগ বাড়াতে সাহায্য করতে সক্ষম হবে।

আইএএনএসের প্রতিবেদনে জানানো হয়, গুগলের ‘ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস’ প্রকল্পের ফসল এই ‘ফোন’। পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার—সব তথ্যই রাখা যাবে। এই সব তথ্য বন্দী থাকবে একটা মাত্র কাগজের টুকরাতে। ডিজিটাল দুনিয়া থেকে মানুষকে মুক্তি দিতেই এই উদ্যোগ বলে জানিয়েছে গুগল।

তবে পেপার ফোন নতুন ধরনের স্মার্ট ফোন নয়। এটি গুগলেরই একটি অ্যাপ। যা ইতিমধ্যেই চলে এসেছে অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো গুগল প্রোডাক্টে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজনীয়, সেই সব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ। কনট্যাক্ট লিস্ট বা নোটবুকের মতো দরকারি তথ্য এক করে দেবে নতুন অ্যাপ। তারপর সেই সব তথ্যের প্রিন্ট আউট কাগজে নিতে হবে। ব্যস, সারা দিনে চলার জন্য আপনার ফোনে থাকা দরকারি তথ্য চলে আসবে একটা কাগজে। তাই তথ্য থেকে দূরে না থেকেও আপনি থাকতে পারবেন ‘কাগুজে ফোন’-এর মাধ্যমে।

Comments

comments