আবারও বাংলাদেশকে ব্যঙ্গ করে বিজ্ঞাপন করল ভারতীয় মিডিয়া

বাংলাদেশকে ব্যঙ্গ করে ভারতের খেলাধুলা বিষয়ক টিভি চ্যানেল স্টার স্পোর্টস একটি বিতর্কিত বিজ্ঞাপন প্রকাশ করেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকে তুমুল সমালোচনার ঝড় বইছে।

আগামী মাসে ভারতের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ দুটিতে ভারতের বিপক্ষে সাফল্যহীন বাংলাদেশকে নিয়ে ব্যঙ্গ করে বিজ্ঞাপন তৈরি করেছে ভারতীয় স্পোর্টস ভিত্তিক সংবাদ মাধ্যম স্টার স্পোর্টস।

বিজ্ঞাপনের প্রমোতে মডেলের ভূমিকা পালন করেছেন ভারতীয় সাবেক তারকা ওপেনার বীরেন্দ্র শেহবাগ। প্রমোতে শেহবাগকে বলতে শোনা যায়, ‘এখানেই এত উড়ছে, যদি টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো জিতে যায়— তাহলে যে কী করবে কে জানে?

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেদের ভেরিফায়েড পেজে প্রমো পোস্ট করেছে স্টার স্পোর্টস। সেখানে ক্যাপশন লেখা হয়েছে, ‘জনস্বার্থে জারি করা বীরেন্দ্রর শেহবাগের বার্তা!

এর আগে গত বিশ্বকাপে বাংলাদেশ ম্যাচের আগে ‘চিবিয়ে খাব’ বিজ্ঞাপন প্রচার করে বিতর্কের জন্ম দিয়েছিল ভারতীয় টিভি চ্যানেল।

সে বিজ্ঞাপনটিতে দেখানো হয়েছিল, একজন লোক নাড়ু খাচ্ছেন আর বলছেন, ‘আমি যেভাবে তোমাদের তিলের নাড়ু চিবোচ্ছি, ওখানে আমাদের এগারোজন মিলে ধুয়ে দেবে ওদের।’ সমালোচনার মুখে পড়ে শেষ পর্যন্ত বিজ্ঞাপনটি সরিয়ে নেয় স্টার স্পোর্টস।

পরিসংখ্যানে বাংলাদেশের চেয়ে জোজন জোজন এগিয়ে রয়েছে ভারত। ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়া বাংলাদেশের সঙ্গে এ পর্যন্ত ৭টি টেস্ট খেলে সবকটিতে জয় পায় ভারত। আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে টাইগারদের বিপক্ষে ৮ ম্যাচ খেলে সবগুলোতে জয় পায় টিম ইন্ডিয়া।

টেস্ট আর টি-টোয়েন্টিতে সাফল্যহীন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে ভারতের বিপক্ষে কিছুটা হলেও সফল। এশিয়ার অন্যতম সেরা এ ক্রিকেট দলের বিপক্ষে ৩৬ ওয়ানডে খেলে ৫টিতে জয় পায় বাংলাদেশ। ৩০টিতে জয় পায় ভারত। একটি ম্যাচে রেজাল্ট হয়নি।

এছাড়া ভারতীয় চ্যানেল স্টার স্পোর্টস ভারত পাকিস্তান ম্যাচকে ঘিরে পাকিস্তানিদের ট্রল করতে ‘মওকা মওকা’ একটি ভিডিও তৈরী করে। সেখানেও বাংলাদেশকে জড়িয়ে ব্যঙ্গ করা হয়।

Comments

comments