বুয়েটে ভর্তি পরীক্ষার জন্য ২ দিন আন্দোলন শিথিল

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার কথা বিবেচনায় নিয়ে দুইদিনের জন্য আন্দোলন শিথিলের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

আজ (১২ অক্টোবর) দুপুরে বুয়েট শহীদ মিনারের সামনে থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের এক মুখপাত্র বলেন, “ভর্তি পরীক্ষার জন্য ১৩ ও ১৪ অক্টোবর আন্দোলন শিথিল করছি। এ সময় ভর্তিচ্ছু ১২ হাজার পরীক্ষার্থী এবং অভিভাবকদের আমরা সর্বোচ্চ সহায়তা দেবো।”

এর আগে, আবরার ফাহাদ হত্যার ঘটনায় আন্দোলনকারী শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি মেনে নিয়ে আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বুয়েট কর্তৃপক্ষ।

যেসব দাবি মেনে নেওয়া হয়েছে, সেগুলো হলো- হত্যাকাণ্ডে জড়িত সবাইকে সাময়িক বহিষ্কার করা হবে এবং পরে অভিযোগপত্রে যাদের নাম আসবে, তাদের স্থায়ীভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হবে; আবরার হত্যা মামলার সব খরচ বুয়েট প্রশাসন বহন করবে ও তার পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে বুয়েট প্রশাসন বাধ্য থাকবে; বুয়েটে সব রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম নিষিদ্ধ; বুয়েটে র‌্যাগের নামে নির্যাতনের ঘটনাসংক্রান্ত অভিযোগ প্রকাশের জন্য একটি ওয়েব পোর্টাল তৈরি করা ও অভিযোগ দ্রুত নিষ্পত্তি এবং সব হলের দুই পাশে প্রতি ফ্লোরে সিসি ক্যামেরা স্থাপন করা।

উল্লেখ্য, বুয়েটে ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ১৪ অক্টোবর। ১২টি বিভাগে এবার প্রথম বর্ষে মোট ১ হাজার ৬০ জন শিক্ষার্থী ভর্তি করবে বুয়েট।

Comments

comments