ভোজ্যতেল কারখানায় শূকরের মাংস, ৭৫ লাখ টাকা জরিমানা

ঢাকার ধামরাইয়ে একটি ভোজ্যতেল তৈরি কারখানায় অভিযান চালিয়ে ১১ কোটি টাকা মূল্যের তিন হাজার মেট্রিক টন নিষিদ্ধ শূকরের মাংস, চর্বি ও হাড় জব্দ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে কারখানাটিকে ৭৫ লাখ টাকা জরিমানা করে সিলগালা করে দেওয়া হয়েছে।

শনিবার (০৩ আগস্ট) রাত ৮টার দিকে উপজেলার বাথুলি এলাকায় ভোজ্যতেল ও বিভিন্ন খাবার তৈরির কারখানা কেবিসি এগ্রো লিমিটেডে এ অভিযান পরিচালনা করেন র‌্যাব সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।php glass

বাংলানিউজকে তিনি বলেন, কেবিসি এগ্রো লিমিটেড সয়াবিন তেল তৈরি করার জন্য নয় মাস আগে হংকং থেকে বাংলাদেশে নিষিদ্ধ শূকরের মাংস ও চর্বি আমদানি করে। এছাড়া একই উপকরণ ব্যবহার করে মাছ ও মুরগির খাদ্যও তৈরি করে বাজারজাত করে আসছিল তারা। শনিবার খবর পেয়ে আমরা অভিযানে নামি এবং অভিযোগের সত্যতা পাই। পরে কেবিসির মহাব্যবস্থাপক তাপস দেবনাথ ও পরিচালক জাহিদুর রহমানের কাছ থেকে দুই লাখ ৯৮ হাজার ২৪০ মেট্রিক টন শূকরের মাংস, চর্বি ও হাড় আমদানির চালান ফরম জব্দ করা হয়।

সারওয়ার আলম বলেন, বাজার থেকে মেয়াদোত্তীর্ণ সয়াবিন তেল সংগ্রহ করে রিফাইন করে পুনরায় বাজারজাত করার কারণে তাদের ৭৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এমদাদুল হক ও ঢাকা জেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ আলমগীর।

Comments

comments