ডিঙে বাবার ডেঙ্গু বচন!

ডেঙ্গু নিয়ে গত কিছুদিন নানা রকমের কথা বলেছেন। ‘দায়িত্ব’ নিয়ে ‘আতঙ্কিত’ না হতে বলেছেন। ডেঙ্গুর প্রকোপ কমে যাবে, সেকথাও বলেছেন। এডিস মশা মেয়রের কোনো কথাকে গুরুত্ব না দিয়ে বিপদজনকভাবে আতঙ্ক ছড়িয়েছে। শুধু ঢাকায় নয়, ডেঙ্গু ছড়িয়ে পড়েছে সারা দেশে। মেয়র সাঈদ খোকনের বচনও চলছেই। ডেঙ্গু বিষয়ক তার কিছু বচন…

• “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সব রকমের উদ্যোগ চলমান রয়েছে, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই আমি দায়িত্ব নিয়ে বলছি। ডেঙ্গু নিয়ন্ত্রণের বাইরে এখনও যায়নি এবং খুব দ্রুত সময়ের মধ্যে কমে আসবে। এটাতে (ডেঙ্গু) আতঙ্কিত হবার মতো কোনোই কারণ নেই এবং আতঙ্কিত হওয়ার মতো পরিস্থিতিরও সৃষ্টি হয়নি।” (বিডিনিউজ২৪.কম, ৭ জুলাই ২০১৯)

• “জনমনে আতঙ্ক সৃষ্টি করতে পারে এমন সংবাদ পরিবেশন থেকে বিরত থাকুন। …ডেঙ্গু এ বছর বেশি থাকলেও চিকুনগুনিয়ার সংখ্যা কম। তবে ডেঙ্গুতে আতঙ্কিত হবার কারণ নেই, ডেঙ্গু রোগ সেরে যায়। এতে আতঙ্কিত হওয়ার বা ভয় করার কোনো কারণ নেই।” (যুগান্তর, ১৫ জুলাই ২০১৯)

• “মশা নিয়ে রাজনীতি কাম্য নয়। ছেলেধরার গুজবের মতোই সাড়ে তিন লাখ ডেঙ্গুতে আক্রান্ত একই সূত্রে গাঁথা। জনগণকে সঙ্গে নিয়ে এই ষড়যন্ত্রকারীদের মোকাবিলা করা হবে। ডেঙ্গু রোগীদের পাশে থেকে কঠিন জবাব দেওয়ার জন্য সরকার প্রতিজ্ঞ।” (প্রথম আলো, ২৫ জুলাই ২০১৯)

• “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিনামূল্যে অ্যারোসল স্প্রে দেওয়া হবে।” (কালের কন্ঠ, ২৬ জুলাই ২০১৯)

• “রোগী বৃদ্ধির খবর প্রকাশের পাশাপাশি সুস্থ হয়ে ফিরে যাওয়াদের খবর প্রকাশ করলেও ভালো হয়। এতে মানুষের মাঝে সুস্থ হয়ে ওঠার ব্যাপারে বিশ্বাস তৈরি হবে।” (বিডিনিউজ২৪.কম, ২৮ জুলাই ২০১৯)

• “বর্তমানে মশার যে ওষুধ রয়েছে, সেটি শতভাগ অকার্যকর এমন না, এটারও কার্যকারিতা রয়েছে। কিছু অংশ অকার্যকর। তাই দ্রুততম সময়ের মধ্যে নতুন ওষুধ আমদানি করা হবে। প্রয়োজনে প্লেনে করে নতুন ওষুধ আনা হবে।” (যুগান্তর, ৩০ জুলাই ২০১৯)

• “ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক। প্রতিদিনই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। তবে আমরা আপ্রাণ চেষ্টা করছি যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ইতিমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।” (বাংলাদেশ প্রতিদিন, ৩১ জুলাই ২০১৯)

Comments

comments