বিজয়ীদের ছাড়াই নাসায় সরকারি কর্মকর্তারা, এ যেন বরবিহীন বরযাত্রা!

কামরুল হাসান মামুন 

কেবল ‘ধন্যবাদ দিতে’ বিজয়ীদের ছাড়াই নাসায় গেলেন সরকারি কর্মকর্তারা! এ যেন বরবিহীন বরযাত্রা। যাদের জন্য অনুষ্ঠান তাদের ছাড়া তারা গেলেন কীভাবে? এগুলোকে বলে প্যারাসাইট। তাদের কি আত্মসম্মানবোধ, লাজ-লজ্জ্বাবোধ বলতে কিছু আছে? এভাবে সরকারের টাকার শ্রাদ্ধ করা?

তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে শাবিপ্রবির টিম অলিকের চারজন আমন্ত্রণ পায় নাসা কেনেডি স্পেস সেন্টারের অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য। কিন্তু বিজয়ী টিম অনিকের সদস্যদের রেখেই যুক্তরাষ্ট্রে চলে গেছেন তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ছয় কর্মকর্তা এবং বেসিসের দুইজনসহ মোট আটজন। এ যেন বর রেখে বর যাত্রায় যাওয়া। এ যেন আমি ইনভাইটেড স্পিকার হিসেবে কোনো কনফারেন্সে আমন্ত্রণ পেয়েছি, কিন্তু আমার হয়ে রেজিস্ট্রার ভবনের কয়েকজন কর্মকর্তা থ্যাংক ইউ বলার জন্য চলে গেলো আমাকে ছাড়া। পৃথিবীর আর কোনো দেশের মানুষদের এ রকম অকামে বিদেশ ভ্রমণপ্রীতি আছে বলে আমার জানা নেই। কিছুদিন আগে শুনেছিলাম হাঙ্গেরি সরকার বাংলাদেশের ছাত্রদের স্কলারশিপের মাধ্যমে উচ্চ শিক্ষার ব্যবস্থা করবে। পরে শুনেছি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অসহযোগিতায় হাঙ্গেরি সরকার মুখ ফিরিয়ে নিয়েছে।

ভারতের সরকারি কর্মকর্তারা কেমন বিজ্ঞানীবান্ধব উদাহরণ দিই। তারা আমেরিকান ফিজিক্যাল সোসাইটির সঙ্গে আলোচনা করে পদার্থবিদদের জন্য একটি ফেলোশিপের ব্যবস্থা করে যার অধীনে ভারতের পদার্থবিদরা আমেরিকান ফিজিক্যাল সোসাইটি কর্তৃক আয়োজিত বিভিন্ন কনফারেন্সে যোগ দিতে পারে। শুধু তাই নয়। তারা বিভিন্ন জার্নাল পাবলিশিং হাউসের সঙ্গেও চুক্তি করে যার মাধ্যমে ওপেন এক্সেস পে জার্নালে ঝামেলামুক্ত হয়ে আর্টিকেল প্রকাশ করতে পারে। আমাদের মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দৃষ্টি কেবল কীভাবে বিদেশ ভ্রমণ বাগানো যায় সেদিকে। কিছুদিন আগে দেখেছি প্রধানমন্ত্রীর দফতরের অফিসের জন্য ক্যামেরা কিনবে তাই ক্যামেরা যাচাইয়ের জন্য বিশাল বড় সদস্যের একটি গ্রুপ অভিজ্ঞতা অর্জনের জন্য বিদেশ ভ্রমণ করে এসেছেন। এই তো মাত্র ক’দিন আগেই শিক্ষকদের জন্য একটি প্রোগ্রামে শিক্ষকদের না নিয়ে কর্মকর্তরা চীন ভ্রমণ করে এলেন। এ রকম ‘অভিজ্ঞতা অর্জন’ নামে যে কতো বিদেশ ভ্রমণ হয়েছে। আপনারা বিদেশ থেকে এতো এতো অভিজ্ঞতা অর্জন করে … ফেলে দিচ্ছেন?

বি:দ্র: : দেশের যে পতাকাটা এরা ধরেছে সেটির মাপও ঠিক নেই মনে হচ্ছে।

লেখকের ফেসবুক থেকে

Comments

comments