রাজধানীতে তীব্র যানজট

ঢাকায় রোববার সারা দিন যানজটে নাকাল ছিল নগরবাসী। ফার্মগেট, শাহবাগ, পল্টন, মতিঝিল, বিজয় সরণি, মহাখালী, উত্তরাসহ নগরের বেশ কয়েকটি এলাকায় ছিল তীব্র যানজট। এতে দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের।

ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, রোববার সকালে রাজধানীর বেশ কিছু স্থানে পরীক্ষামূলক টাইমিং ট্রাফিক সিগন্যাল চালু করেছে ট্রাফিক বিভাগ। অপরদিকে ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। এ উপলক্ষে সড়কের অলি-গলিতে নেতাকর্মীদের সভা-সমাবেশ করে। পাশাপাশি এসব এলাকায় দীর্ঘদিন ধরে চলছে মেট্রোরেলের কাজ। যে কারণে যানজট একটু বেশি ছিল।

সরেজমিনে গিয়ে দেখা যায় দেখা যায়, বিজয় সরণিতে দায়িত্বরত ট্রাফিক পুলিশ ২-১ মিনিট পর পর একেকটি সিগন্যাল ছাড়ছেন। দ্রুত সিগন্যাল ছাড়া হলেও ফের অন্য সিগন্যালে বেড়ে যাচ্ছে যানবাহনের চাপ।

বিজয় সরণিতে কর্তব্যরত এক ট্রাফিক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ঢাকা আরবান ট্রান্সপোর্ট প্রকল্পের অধীনে ৭০টি মোড়ে আধুনিক ট্রাফিক সিগন্যাল বাতি বসানোর প্রক্রিয়া চলছে। এর মধ্যে বেশ কিছু সিগন্যালে কাজ শেষে হয়েছে। আজ বিজয় সরণি মোড়ে সময় নির্ধারণ করে ডিজিটাল সিগন্যাল চালু করা হয়েছে। তবে নির্ধারিত সময়ের সঙ্গে রাস্তায় চলমান গাড়ির সংখ্যার মিল না থাকায় যানজট বেড়ে যাচ্ছে। এটি পরীক্ষামূলকভাবে চলছে। যানজট প্রকট হওয়ায় মাঝে মধ্যে ক্যাজুয়ালি সিগন্যাল ছাড়া হচ্ছে।

এদিকে তীব্র যানজটে অতিষ্ঠ হয়ে অনেককেই পায়ে হেঁটে গন্তব্য যেতে দেখা যায়। মোহাম্মদপুরের বাসিন্দা সাবেক সরকারি কর্মকর্তা আনোয়ার হোসেন যাবেন ঢাকা মেডিকেলে। তিনি দুই ঘণ্টায় মোহাম্মদপুর থেকে বাংলামোটর মোড় পর্যন্ত আসতে পেরেছেন।

আনোয়ার হোসেন বলেন, আজকের যানজট ভয়াবহ আকার ধারণ করেছে। দেখেন মোহাম্মদপুর থেকে থেকে প্রায় দুই ঘণ্টায় এই পর্যন্ত এসেছি। গাড়িতে বসে থাকলে শাহবাগ যেতে আরও অনেক সময় লাগবে, তাই গাড়ি থেকে নেমে হেঁটে যাচ্ছি।

পল্টনে বাসে বসে থাকা আদিবা ইসলাম নামে এক যাত্রী বলেন, সায়েন্সল্যাব থেকে দুপুর তিনটায় মতিঝিলের উদ্দেশ্য রওনা দিয়েছি। পল্টন আসতে দেড় ঘণ্টা সময় লেগেছে। আর এর সঙ্গে যুক্ত হয়েছে অসম্ভব গরম। সব মিলিয়ে ভীষণ খারাপ অবস্থা।

যানজট প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক পশ্চিম বিভাগের উপ-কমিশনার (ডিসি) লিটন কুমার সাহা বলেন, পরীক্ষামূলকভাবে কয়েকটি জায়গায় ডিজিটাল সিগন্যাল সিস্টেম চালানো হয়েছে। সে কারণে কোনো সড়ক সুবিধা পেয়েছে কোনো সড়কে যানজট লেগেছে। পরীক্ষা করে টাইমিংটা আমরা ঠিক করব। সকালে ভিআইপি মুভমেন্ট ছিল। একটি বড় রাজনৈতিক দলের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রোগ্রাম চলছে। এ ছাড়া মেট্রোরেলের নির্মাণকাজও চলছে। সব মিলে চাপ তৈরি হয়েছে।

Comments

comments