এবারও দেশসেরা রাজশাহী কলেজ

চতুর্থবারের মতো দেশসেরা শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে ঐতিহ্যবাহী রাজশাহী কলেজ।

বুধবার ঢাকায় ল্যাবরেটরি হাইস্কুল ও টিচার্স ট্রেনিং কলেজে অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ প্রতিযোগিতায় শিক্ষা মন্ত্রণালয় এ ঘোষণা দেয়।

এ নিয়ে টানা চারবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সেরা শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ।

এ দিকে টানা চারবার প্রথম হওয়ায় উচ্ছ্বসিত কলেজের বর্তমান ও সাবেক শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী, শুভানুধ্যায়ী ও কলেজ সংশ্লিষ্টরা। কলেজ প্রশাসনকে অভিনন্দন জানিয়েছে ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন মহল। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন ও শুভেচ্ছায় সিক্ত হচ্ছে রাজশাহী কলেজ।

কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী আমিনুল ইসলাম বলেন, রাজশাহী কলেজ টানা চতুর্থবারের মতো সেরা শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় সবাইকে জানাই অভিনন্দন। এর আগে রাজশাহী কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পর পর তিনবার সেরা শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে।

দেশের সেরা এই বিদ্যাপীঠের চতুর্থবার প্রথম হওয়াটায় স্বাভাবিক। ভবিষ্যতেও সাফল্যের এ ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, বিভিন্ন একাডেমিক ও সহশিক্ষা কার্যক্রমের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জাতীয় শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতায় চতুর্থবারের মত দেশসেরা শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ। এ অর্জন রাজশাহী কলেজের সকল শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, কর্মকর্তা-কর্মচারীরা।

তিনি বলেন, রাজশাহী কলেজের স্বতন্ত্র পাঠদান পদ্ধতিই প্রতিযোগিতায় প্রথম হওয়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বিশেষ করে কলেজের ‘স্টুডেন্ট সেন্টার লার্নিং মেথড’পদ্ধতি অধিকতর সমাদৃত হয়েছে। কলেজের নিজস্ব অর্থায়নে শিক্ষার্থীদের অংশগ্রহণমূলক পাঠদানের জন্য তৈরি করা হয়েছে বিশেষ এ ক্লাসরুম। এ পদ্ধতিতে শিক্ষার্থীরা তাদের মধ্যে আলোচনা ও জ্ঞানচর্চার সুযোগ পায়। এছাড়াও কলেজের এ অভাবনীয় সাফল্যে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়েও টানা তিনবার প্রথম হয়েছে রাজশাহী কলেজ। ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সেরা নির্বাচিত হয় এ কলেজ। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চারবার প্রথম হলো এ কলেজ।

Comments

comments