মানচিত্র জুড়ে গেরুয়া রঙ

আজ (২৩ মে) সকালে ভারতের লোকসভা নির্বাচনে ফল গণনা শুরু হলে দেখা যায় ক্ষমতাসীন বিজেপি ও এর জোট-প্রার্থীরা মোট ৫৪২টি আসনের মধ্যে এগিয়ে রয়েছে ৩৪৭টি আসনে।

যেখানে সরকার গড়তে প্রয়োজন ২৭২টি আসন সেখানে বিজেপি একক দল হিসেবে ২৮১ আসনে এগিয়ে রয়েছে। গতবার দলটি ২৮২ আসনে জয় লাভ করে নিরঙ্কুশ ক্ষমতা অর্জন করেছিলো।

তাই নির্বাচনের ফল নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির তৈরি করা ভারতীয় মানচিত্রে দেখা যাচ্ছে গেরুয়া রঙের আধিক্য।

গেরুয়া রঙ চিহ্নিত বিজেপি নেতৃত্বাধীন জোটের প্রার্থীরা এগিয়ে রয়েছে বলেই ভারতীয় মানচিত্র ছেয়ে গেছে এ রঙে।

চূড়ান্ত ফলাফল ঘোষণা না করা হলেও তিন’শর বেশি আসনে এগিয়ে থাকা বিজেপির জয়ের খবরে নেতাকর্মীদের মধ্যে উল্লাস শুরু হয়ে গেছে।

বিজেপির নেতৃত্বাধীন বিদায়ী সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার দুপুরে নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানিয়েছেন বিজয়ের খবরে। মোদি বলেছেন, ঐক্যবদ্ধতা, উন্নয়ন নতুন ভারত গঠনে সহায়তা করবে। তিনি এই বিজয়কে ভারতের বিজয় হিসেবে আখ্যায়িত করেছেন।

নরেন্দ্র মোদি লিখেছেন, ‘আমরা এক সাথে বেড়ে উঠি, এক সাথে সমৃদ্ধির পথে চলি। এক সাথেই আমরা একটি শক্তিশালী ও শুদ্ধ ভারত গড়বো’। এরপর ‘বিজয়ী ভারত’ হ্যাশট্যাগ ব্যবহার করে মোদি লিখেছেন, আরো একবার ভারত জিতলো।

এদিন নির্বাচনী ফলাফলে প্রতিক্রিয়া জানিয়েছে, বিরোধী জোটের নেত্রী ও তৃণমূল কংগ্রেসের প্রধান এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যয়। মমতা টুইটারে লিখেছেন, ‘বিজয়ীদের অভিনন্দন। পরাজিত হওয়া মানেই হার নয়। বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ পর্যালোচনা করা দরকার। তারপর নিজেদের মতামত জানাবো। আগে গণনা প্রক্রিয়া শেষ হোক। মিলিয়ে দেখা হোক ভিউপ্যাডগুলি।’

সর্বশেষ প্রাপ্ত ফলাফলে বিজেপির নেতৃত্বাধীন জোট ৩৪২ আসনে এগিয়ে রয়েছে। বিপরীতে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট এগিয়ে আছে ৯৩ আসনে। ভারতের লোকসভায় মোট আসন ৫৪৩টি, সংখ্যাগরিষ্ঠতা পেলে দরকার ২৭২টি।

Comments

comments