একাদশ শ্রেণিতে ভর্তি: ব্যতিক্রমী তিন কলেজে

  • ভর্তি পরীক্ষা নিতে পারবে হলিক্রস, নটর ডেম ও সেন্ট জোসেফ

এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। প্রায় সাড়ে ১৭ লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় পাস করেছে। কৃতকার্য বিশালসংখ্যক এসব শিক্ষার্থী এবার ভর্তি হবে কলেজে। আগামী ১২ মে ভর্তি আবেদন শুরুর দিন নির্ধারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এ সংক্রান্ত একটি নীতিমালাও প্রকাশ করা হয়েছে। নীতিমালা বলছে, পূর্বের বছরগুলোর মতো এ বছরও একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে অনলাইনে। শিক্ষার্থীরা পছন্দের কলেজের একটি তালিকা অনলাইনে নির্বাচন করতে পারবেন।

এরপর এসএসসি বা সমমানের ফলাফলের ওপর ভিত্তি করে তাদের কলেজ নির্বাচন করা হবে। তবে রাজধানীর তিনটি শীর্ষ কলেজ এ ক্ষেত্রে ব্যতিক্রম থাকবে। কলেজ তিনটি হলো- নটর ডেম, হলিক্রস ও সেন্ট যোসেফ। এ কলেজ তিনটিতে ভর্তি হতে হলে অংশ নিতে হবে ভর্তিপরীক্ষায়। ভর্তি পরীক্ষায় নিজের যোগ্যতা প্রমাণ করতে পারলেই মিলবে ভর্তির সুযোগ।

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শুরু হচ্ছে আগামী ১২ মে। তিনটি ধাপে প্রায় দুমাস চলবে এ ভর্তি কার্যক্রম। তবে আদালতের নির্দেশনা থাকায় গত দুবছরের ন্যায় এবারও কলেজ তিনটিতে একাদশ শ্রেণিতে ভর্তি হতে লিখিত পরীক্ষা দিতে হবে। ইতোমধ্যে কলেজগুলো ভর্তি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে।

জানা যায়, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয় যে নীতিমালা জারি করে তার ছয়টি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৫ সালের ৮ জুন হাইকোর্টে রিট আবেদন করেন নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিয়ুস রোজারিও, সেন্ট যোসেফ কলেজের অধ্যক্ষ ব্রাদার রবি পিউরিফিকেশন এবং হলি ক্রস কলেজের অধ্যক্ষ সিস্টার শিখা গোমেজ। পরে ৯ জুন আদালতে এ আবেদনের ওপর শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল।

তার সঙ্গে ছিলেন আইনজীবী তানিম হোসেন শাওন। রাষ্ট্র্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক। শুনানি শেষে ওই নীতিমালার ৩.১, ৪.১, ৪.২, ৫.৩, ৯.১, ও ৯.৩ ধারা ছয়টি ওই তিন কলেজের ক্ষেত্রে স্থগিত করে আদালত।

একই সঙ্গে নীতিমালার এ ছয়টি ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে আদালত চার সপ্তাহের রুল দেন। শিক্ষাসচিব, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কলেজ পরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালার কার্যকারিতা এ তিন কলেজের ক্ষেত্রে স্থগিত করেন হাইকোট। এরপর থেকে কলেজ তিনটিতে ভর্তিপরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। সেই ধারাবাহিকতায় এ বছরও লিখিত পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করবে কলেজগুলো।

এদিকে গত ৬ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হওয়ার একদিন পরই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নটর ডেম কলেজ। ভর্তিপরীক্ষায় অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীদের আবেদন শুরু হয়েছে গত ৭ মে থেকে।

অনলাইনে এ আবেদন করা যাবে ১৩ মে রাত ১২টা পর্যন্ত। তবে ১৪ মে দুপুর ১২টা পর্যন্ত বিকাশের মাধ্যমে টাকা জমা দেয়া যাবে। পরীক্ষায় অংশ নিতে দুটি ওয়েবসাইট http://ndc.mbilladmission.com,ww.notredamecollege-dhaka.com ভর্তি বিজ্ঞপ্তি বলছে, শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে কলেজটি নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির কার্যক্রম শুরু করেছে। ভর্তি আবেদন বাবদ ২৬০ টাকা নিচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানটি।

বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য জিপিএ-৫, মানবিকে জিপিএ-৩ এবং ব্যবসায় শিক্ষায় জিপিএ-৪ পাওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এছাড়া বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে ব্যবসায় শিক্ষায় যেতে চাইলে বিজ্ঞান থেকে জিপিএ-৪.৫ এবং ব্যবসায় শিক্ষা থেকে মানবিকে যেতে চাইলে জিপিএ-৩.৫ পেতে হবে।

প্রতিষ্ঠানটি এবার বিজ্ঞানে ২০৮০ জন, মানবিকে ৪০০ এবং ব্যবসায় শিক্ষায় ৭৫০ জন শিক্ষার্থীর ভর্তি নেবে। আগামী ১৬ মে জাতীয় পত্রিকায় প্রকাশিত আবেদনের আইডি নম্বর অনুযায়ী লিখিত পরীক্ষার সময় ও কক্ষ নম্বর প্রকাশ করা হবে। ১৭ মে (শুক্রবার) এ ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ৯ মে থেকে ভর্তিচ্ছুদের আবেদন নিতে শুরু করেছে হলিক্রস কলেজ। গত ৭ মে প্রকাশিত কলেজটির ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ৯ থেকে ১২ মে পর্যন্ত কলেজ থেকে আবেদন ফরম কিনে ১০ থেকে ১২ মের মধ্যে তা জমা দিতে হবে। আবেদন ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

১৭ মে বিজ্ঞান বিভাগ, ১৯ মে বাণিজ্য ও মানবিক বিভাগের ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৬ মে পরীক্ষার ফল প্রকাশের পর ওইদিন এবং পরদিন ২৭ মে ভর্তি হতে হবে। এ বছর বিজ্ঞানে ৭৫০ জন, ব্যবসায় শিক্ষায় ২৮০ এবং মানবিকে ২৭০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজধানীর সেন্ট যোসেফ কলেজ। বিজ্ঞপ্তি অনুসারে আগামী ১৯ মে থেকে ভর্তিপরীক্ষার আবেদন ফরম বিতরণ শুরু হবে। ফরম বিতরণ করা হবে ২৫ মে পর্যন্ত। আবেদন চলাকালীন সময় সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আবেদন ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে। যেদিন ফরম সংগ্রহ করবে সেদিনই জমা দিতে হবে। ফরমের মূল্য রাখা হবে ২০০ টাকা। আগামী ১ ও ২ জুন ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়, সেন্ট যোসেফে একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বাংলা ভার্সনে জিপিএ-৫, বিজ্ঞান বিভাগে ইংরেজি ভার্সনে জিপিএ ৪.৮৯ পয়েন্ট থাকতে হবে।

এছাড়াও ব্যবসায় শিক্ষা বিভাগে বাংলা ভার্ষণের জন্য জিপিএ-৩.৫০ এবং মানবিক বিভাগ বাংলা ভার্সনের জন্য জিপিএ ২.৭৫ থাকতে হবে। গ্রুপ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ ৩.৫০, বিজ্ঞান থেকে মানবিকে ৩.৫০ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে জিপিএ ৩.০০ লাগবে।

কলেজটিতে বিজ্ঞান বিভাগের বাংলা মাধ্যমে ৪২০ জন, ইংরেজি ভার্সনে ৮০ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ১৭০ জন এবং মানবিক বিভাগে ৭০ জনকে ভর্তি করা হবে।

কলেজটির ভর্তি বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মহামান্য হাইকোর্ট বিভাগে দায়েরকৃত এক রিট পিটিশনের প্রেক্ষিতে সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কলেজের নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি গ্রহণের জন্য সদয় অনুমতি প্রদান করেছেন।

Comments

comments