চলে গেলেন কৌতুক অভিনেতা আনিস, পারিবারিক কবরস্থানে সমাহিত

কৌতুক অভিনেতা আনিস আর নেই। গত রোববার রাত ১১টায় রাজধানীর টিকাটুলির বাসায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে আনিসের বয়স হয়েছিল ৭৮ বছর। চার বছর আগে তাঁর স্ত্রী মারা যান। আনিসর দুই মেয়ে। একজন যুক্তরাষ্ট্রে আর অন্যজন ঢাকায় থাকেন।

সোমবার বাদ মাগরিব ফেনীর ছাগলনাইয়া উপজেলার বল্লবপুর গ্রামে পারিবারিক কবরস্থানে এই অভিনেতার দাফন সম্পন্ন হয়।

সোমবার রাতে খবরটি নিশ্চিত করেছেন তাঁর জামাতা আলাউদ্দিন শিমুল শিমুল বলেন, ‘দুপুরে ঢাকার তেজগাঁওয়ের বিএফডিসি থেকে বের হওয়ার পর রাস্তায় জ্যাম পাই। কুমিল্লায়ও জ্যাম ছিল। তাই ভেবেছিলাম ঢাকা থেকে আসতে সময় লাগবে। কিন্তু আমরা সন্ধ্যার আগেই পৌঁছে যাই। মাগরিবের নামাজের পর আমার শ্বশুরের তৃতীয় জানাজা হয়। এরপর তাঁকে পারিবারিক কবরস্থানেই সমাহিত করা হয়েছে।’

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) চলচ্চিত্রের জনপ্রিয় কৌতুক অভিনেতা আনিসকে শেষবারের মতো বিদায় জানিয়েছেন তাঁর সহকর্মীরা।

সোমবার বেলা ১১টায় তাঁর মরদেহ নেওয়া হয় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) প্রাঙ্গণে। সেখানে চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা তাঁকে শেষ শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন চিত্রনায়ক আলমগীর, ওমর সানী, খল চরিত্রের অভিনয়শিল্পী মিশা সওদাগর, ড্যানি সিডাক, প্রযোজক খোরশেদ আলম খসরু প্রমুখ। তাঁর মরদেহে পুষ্পস্তবক দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। এফডিসিতে আনিসের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে সোমবার সকালে টিকাটুলি জামে মসজিদে অভিনেতা আনিসের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছিল। এরপর মরদেহ এফডিসিতে নেওয়া হয়। প্রিয় কর্মস্থল থেকে আনিসের মরদেহ নিয়ে যাওয়া হয় তাঁর জন্মস্থান ফেনীর ছাগলনাইয়ার বল্লবপুর গ্রামে।

১৯৬০ সালে ‘বিষকন্যা’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন আনিস। কিন্তু ছবিটি মুক্তি পায়নি। ১৯৬৩ সালে মুক্তি পায় আনিস অভিনীত প্রথম ছবি জিল্লুর রহমান পরিচালিত ‘এই তো জীবন’। তারপর থেকে তিনি অভিনয় করেই গেছেন। বাংলাদেশ টেলিভিশনের প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি অভিনয় করছেন। ‘নবাব সিরাজদ্দৌলা’ নাটকে গোলাম হোসেন চরিত্রে অভিনয় করে তিনি মঞ্চে ব্যাপক খ্যাতি অর্জন করেন। আড়াই শতাধিক ছবিতে অভিনয় করেছেন জনপ্রিয় এই অভিনেতা।

Comments

comments