ফেসবুক ব্যবহারে বড় ধাক্কা

ফেসবুক খোলাই ছিল। কিন্তু অন্যের কোনো পোস্টে লাইক দিতে গেলেই ‘এরর’ দেখা যাচ্ছিল। আবার নিজে পোস্ট করতে গেলেও বিপত্তি। বুধবার রাত থেকে ঘটতে থাকে এমন ঘটনা।

আসলে এটি ছিল ফেসবুকের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে তাদের সেবা বন্ধ থাকার ঘটনা। আকস্মিক এ বিভ্রাটের কারণ নিয়ে নানা জল্পনাকল্পনা থাকলেও ফেসবুক আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। তবে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকের আকস্মিক বিভ্রাটে উদ্বেগে পড়ে যান।

ফেসবুকের এই অস্বাভাবিক অবস্থা দেখে কেউ কেউ একে সাইবার আক্রমণ বলে মনে করছেন। তবে ফেসবুক তাদের ওয়েবসাইটে জানিয়েছে, এটি ডিডস (ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস) আক্রমণের ঘটনা নয়। ডিডস হচ্ছে ক্ষতিকর ট্রোজান ভাইরাস–আক্রান্ত একাধিক কম্পিউটার সিস্টেম ব্যবহার করে বড় ধরনের সাইবার আক্রমণ।

বুধবার রাত ১০টার পর থেকেই বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগের সাইটটিতে পোস্ট দিতে সমস্যায় পড়েন। শুধু ফেসবুকের ডেস্কটপ সংস্করণ নয়, ফেসবুকের অন্যান্য সেবা পেতেও সমস্যায় পড়ছেন ব্যবহারকারীরা। এর মধ্যে মেসেঞ্জার ব্যবহারেও সমস্যা শুরু হয়। এরপর ফেসবুক ডটকম, ইনস্টাগ্রামের পাশাপাশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরও সমস্যায় পড়ার কথা জানা যায়।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে ফেসবুকসহ কয়েকটি সেবা স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে। ফেসবুকের সর্বশেষ তথ্য অনুযায়ী, তাদের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২৩২ কোটি। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী প্রায় তিন কোটি।

বিবিসির খবরে বলা হয়েছে, ইতিহাসের সবচেয়ে বড় সমস্যা পার করছে ফেসবুক। বুধবার বিশ্বব্যাপী প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হয় সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যমটি। সর্বশেষ ২০০৮ সালে ফেসবুক এমন সমস্যায় পড়েছিল। তবে তখন ফেসবুকের মাসিক ব্যবহারকারী ছিল ১৫ কোটি।

এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, ‘কিছু ব্যবহারকারী ফেসবুকের অ্যাপ ব্যবহার নিয়ে সমস্যায় রয়েছে, সেটি সম্পর্কে আমরা জেনেছি। আমরা দ্রুতই সেটি সমাধানের চেষ্টা করছি।’

বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বস–এর এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের পাশাপাশি বাংলাদেশ, প্যারাগুয়ে, ভারত, আর্জেন্টিনাসহ কয়েকটি দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও সমস্যায় পড়েছেন। ফেসবুকে লগইন করার সময় ‘এরর’ বার্তা দেখছেন। ওই বার্তায় লেখা থাকছে, ‘ফেসবুক রক্ষণাবেক্ষণের কাজ চলছে। কয়েক মিনিটের মধ্যে ঠিক হয়ে যাবে। এ সময় এই বার্তা দেখার কারণ জানুন। ধৈর্য ধরার জন্য ধন্যবাদ। আমাদের সাইট উন্নত করার কাজ চলছে।’

ফেসবুকের মোবাইল অ্যাপ কিছুটা স্বাভাবিক হলেও ডেস্কটপ থেকে সমস্যা হচ্ছে। ফেসবুকের বিজ্ঞাপন ঠিকভাবে কাজ করছে না। যাঁরা বিজ্ঞাপন দিতে যাচ্ছেন, তাঁরা ‘ইন্টারনাল এরর’ বার্তা পাচ্ছেন।

ফেসবুকের এভাবে হঠাৎ কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার ঘটনা নতুন নয়। এর আগে ফেসবুকের কারিগরি হালনাগাদের কারণে সিস্টেম কিছুক্ষণের জন্য বন্ধ হওয়ার ঘটনা ঘটেছিল। এবারও অনেকেই ধারণা করছেন, ফেসবুক হালনাগাদ করার জন্য এ সমস্যা হয়ে থাকতে পারে।

২০১৫ সালের এক ঘটনায় ৫০ মিনিট বন্ধ ছিল ফেসবুক ও ইনস্টাগ্রাম। ২০১০ সালে ডেটাবেইস হালনাগাদের কারণে আড়াই ঘণ্টা বন্ধ ছিল ফেসবুক।

Comments

comments