ডাকসু নির্বাচন: আচরণবিধি লঙ্ঘন করে দেয়ালে পোস্টার লাগালো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আচরণবিধি লঙ্ঘন করে ছাত্রলীগের ভিপি প্রার্থীর পোস্টার

ডাকসু নির্বাচনের আচরণবিধিতে স্পষ্ট উল্লেখ আছে দেয়ালে পোস্টার দিয়ে প্রচার করা যাবে না। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকায় চোখে পড়ছে ছাত্রলীগের ভিপি (সহসভাপতি) প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনের পোস্টার। রঙিন ছবি দিয়ে করা তাঁর পোস্টার লাগানো আছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দেওয়ালে!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে অনানুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে কয়েকটি ছাত্রসংগঠনের প্রার্থীরা। আগামী ৩ মার্চ প্রার্থী তালিকা চূড়ান্ত হলে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করার কথা।

কিন্তু এখনই ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় চোখে পড়ছে ছাত্রলীগের ভিপি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনের পোস্টার। অথচ ছাত্রলীগের ওই প্রার্থী রঙিন ছবি ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, মধুর ক্যান্টিন, গুরু দুয়ারা নানকশাহী সহ বিভিন্ন স্থানের দেয়ালে রঙিন ছবি লাগিয়ে প্রচারণা করেছেন। আচরণবিধিতে আছে- ‘পোস্টার, লিফলেট, হ্যান্ডবিল ও দেয়াল লিখন: (ক) নির্বাচনী প্রচারণায় কোনো প্রার্থী নিজের সাদাকালো ছবি ব্যতীত লিফলেট বা হ্যান্ডবিল-এ অন্য কারো ছবি বা প্রতীক ব্যবহার করতে পারবে না। লিফলেট বা হ্যান্ডবিল ছাপানো ও বিলি করা যাবে। (খ) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও হল এলাকায় অবস্থিত কোনো প্রকার স্থাপনা, দেয়াল, যানবাহন, বেড়া, গাছ-পালা, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বা অন্য কোনো দন্ডায়মান বস্তুতে লিফলেট বা হ্যান্ডবিল লাগানো যাবে না।’

এ বিষয়ে প্রধান রিটার্নিং অফিসার এস এম মাহফুজুর রহমান বলেন, ‘আচরণবিধি অনুসারে দেয়ালে পোস্টার লাগানো যাবে না। এটা আচরণবিধি লঙ্ঘন হয়েছে। তবে এ বিষয়টির দায়িত্বে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর।

প্রক্টর অধ্যাপক ড.একেএম গোলাম রব্বানী বলেন, ‘নির্বাচন কমিশন আমাদের অবহিত করলে আমরা ব্যবস্থা নিব।’ এই বিষয়ে জানতে ছাত্রলীগের সভাপতি এবং সহ-সভাপতি (ভিপি) প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে একাধিকবার ফোন দিলে তিনি ধরেননি।

Comments

comments