মাওয়া-কান্দিপাড়া সড়কের বেহাল দশা

লৌহজং উপজেলার মাওয়া চৌরাস্তা হয়ে মাওয়া বাজার ও পুরাতন ফেরিঘাট থেকে কান্দিপাড়ার যষোলদিয়া পর্যন্ত সড়কটি বেহাল দশায়। সংস্কার না করায় বর্তমানে সড়কটি যানবাহন চলাচলে সম্পূর্ণ অযোগ্য হয়ে পড়েছে।

দীর্ঘ আট কিলোমিটার সড়কের বিভিন্ন পয়েন্টে কার্পেটিং উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। দোহার-নবাবগঞ্জের যোগাযোগের একমাত্র গুরুত্বপূর্ণ এ সড়কটি দিয়ে জনগণের যাতায়াতে দুর্ভোগের শেষ নেই। ঝুঁকি নিয়ে যানবাহন শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ চলাচল করছে এই সড়ক দিয়ে। এ সড়কে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। দ্রুত সড়কটি সংস্কার করা হবে এমন প্রত্যাশা এলাকাবাসীর।

সরেজমিন দেখা যায়, উপজেলার মেদিনী মণ্ডল ইউনিয়নের মাওয়া বাজার, মান্দ্রারহাট, পুরাতন ঘাট, পূর্ব মাওয়া রিসোর্ট, পশ্চিমে জামান ক্লাব, কান্দিপাড়া মোড়, ফুলতলা, ভাগ্যকুল গ্রামের লোকজনের যাতায়াত করতে হয় এ সড়ক দিয়েই। ঢাকা, নারায়ণগঞ্জসহ দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলসহ বিভিন্ন স্থানে পাইকাররা রবিশস্য আলু কিনতে এখানে আসতে শুরু করেছেন এরই মধ্যে। কিন্তু দীর্ঘদিনে সড়কটি সংস্কারের উদ্যোগ না নেয়ায় ঝুঁকি নিয়ে পণ্যবাহী যানবাহন চলাচল করছে। ফলে চাষীদের উৎপাদিত মৌসুমি ফসল ন্যায্যমূল্য পাওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

এলাকাবাসী জানান, রাস্তা খারাপ থাকায় কোনো ট্রাক ও পণ্য পরিবহনের যানবাহন আসতে চায় না। যদিও আসে তবে ভাড়া গুনতে হয় দুই-তিনগুণ বেশি। পরিবহন খরচ বেশি তাই অনেক সময় লোকসান গুনতে হচ্ছে কৃষকদের।

ইউপি মেম্বার চান মিয়া বলেন, অনেক সময় রাস্তায় গাড়ি আটকে পড়ে তখন কাঁচামাল নষ্ট হয়ে যায়। এলাকাবাসী মন্টু মিয়া জানান, রাস্তা দিয়ে যান চলাচল ও পায়ে হেঁটে চলা দুরূহ হয়ে উঠেছে। স্থানীয় ব্যবসায়ীরা জানান, বেশির ভাগ খারাপ হয়েছে দশ চাকার ট্রাক চলাচলের কারণে সড়ক চার চাকার ট্রাক চলারও উপযোগী না।

Comments

comments