এসএসসি পরীক্ষার উচ্চতর গণিতের প্রশ্নেও ভুল?

ভুল প্রশ্নপত্র ও অব্যবস্থাপনার মধ্য দিয়ে চলছে এবারে এসএসসি পরীক্ষা। গতকাল শনিবার উচ্চতর গণিতের প্রশ্নেও ভুল ছিল বলে জানিয়েছে পরীক্ষার্থীরা। এর আগেও ইংরেজি ভার্সনের বেশ কয়েকটি পরীক্ষায় ভুল ধরা পড়ে। আর পরীক্ষার প্রথম দিনেতো নতুন ও পুরাতন সিলেবাস নিয়ে তালগোল পাকিয়ে ফেলেছিলেন পরীক্ষা ব্যবস্থাপনায় জড়িত ব্যক্তিরা। ফটোকপি করে পরীক্ষা নেয়ার মতো ঘটনাও ঘটেছে চলতি এসএসসি পরীক্ষায়। এ নিয়ে শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা উদ্বেগ ও উৎকণ্ঠায় আছেন।

গতকাল এসএসসি পরীক্ষার বিষয় ছিল বিজ্ঞান ও উচ্চতর গণিত (তত্ত্বীয়)। এর মধ্যে উচ্চতর গণিত (তত্ত্বীয়) এতে ৪ নম্বর সেটে পরীক্ষা নেয়া হয়। পরীক্ষার্থীরা জানায়, এতে ক বিভাগে বীজগণিত এ ২ নম্বর প্রশ্নের খ প্রশ্নটি ভুল। এতে নাম্বার হচ্ছে ৪। রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের শিক্ষার্থীরা তাৎক্ষণিক শ্রেণী শিক্ষকদের জানালে তারাও ভুল স্বীকার করেন।

এ ব্যাপারে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপনকুমার সরকার প্রশ্নপত্রে ভুলের ঘটনার সত্যতা স্বীকার করে গণমাধ্যমকে বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। আগামীকাল (আজ) আমরা হেড এক্সামিনার দিয়ে পরীক্ষা করাব। তিনি আরো বলেন, প্রশ্নে ভুল চিহ্নিত হলে পরীক্ষার্থীদের উদ্বেগের কিছু নেই। আমরা পরে বিষয়টি বিশেষ বিবেচনায় দেখব।

এর আগেও চলমান এসএসসি পরীক্ষায় ইংরেজি ভার্সনের প্রশ্নপত্রে ভুলের মাত্রা বেশি ছিল। বাংলা থেকে অনুবাদ করতে গিয়ে প্রশ্নের বিষয়বস্তু পাল্টে গেছে। কোথাও কোথাও শব্দের ভুল ইংরেজি করা হয়েছে। এতে বিপাকে পড়েছে ইংরেজি ভার্সনের এসএসসি পরীক্ষার্থীরা। ফলাফলে এর প্রভাব পড়বে এমন আশঙ্কায় আছে তারা।

প্রশ্নপত্রে ভুলের বিষয়সহ পরীক্ষা ব্যবস্থাপনার নানা ত্রুটি এবারের এসএসসি পরীক্ষার শুরুর দিন থেকেই ঘটে আসছে। আগামীকাল ২৫ ফেব্রুয়ারি পরীক্ষার তত্ত্বীয় বিষয় শেষ হচ্ছে। এর পরই শুরু হবে ব্যবহারিক পরীক্ষা।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় অনিয়মিতদের প্রশ্ন নিয়মিত শিক্ষার্থীদের হাতে দেয়া, এক বিষয়ের প্রশ্নের সাথে অন্য বিষয়ের প্রশ্ন যুক্ত হওয়া, কেন্দ্রে কম প্রশ্ন পাঠানোর কারণে ফটোকপিতে পরীক্ষা নেয়া, ট্রেজারিতে প্রশ্ন রেখে পাশের কেন্দ্র থেকে এনে পরীক্ষা গ্রহণ, বিলম্বে পরীক্ষা শুরুসহ নানা ঘটনা ঘটেছে। অব্যবস্থাপনা ও ত্রুটির বিষয়টি এবারের পরীক্ষার পিছু ছাড়ছেই না।

Comments

comments