বসন্তে সারা দেশে শিলাবৃষ্টি, ধানে-মুকুলে ব্যাপক ক্ষয়ক্ষতি

ফাগুনে প্রত্যেকটি অঞ্চলে আবহাওয়া বর্তমান দিনে গরম রাতে শীত। শীত আস্তে আস্তে বিদায় নিচ্ছে। তবে শীতের এই বিদায়ের বার্তা নিয়ে এলো বৃষ্টি।

পশ্চিমা লঘুচাপের প্রভাবে আজ রোববার ভোর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে দেশের কোনও কোনও স্থানে।

প্রকৃতিতে এখন বসন্ত রাঙা। তাছাড়াও রাজশাহীর প্রতিটি গাছে শোভা পাচ্ছে মুকুল। শিলাবৃষ্টির কারণে গাছ-গাছালি থেকে আম্রমুকুল ঝরে পড়েছে।

এই শিলাবৃষ্টির আঘাতে রাজশাহীর পুঠিয়া, তানোর, চারঘাট, গোদাগাড়ী, পবা, ও বাঘা উপজেলায় আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছ থেকে প্রচুর পরিমাণে মুকুল ঝরে পড়েছে। তবে আমের মুকুলের ক্ষয়-ক্ষতির পরিমাণ নিরূপণ করা না গেলেও এই ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয় বলে দাবি করেছেন স্থানীয় আম চাষি ও ব্যবসায়ীরা।

এছাড়াও নাটোরে শিলা বৃষ্টিতে গম, ধান, পানসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আধাঘণ্টা ধরে চলা শিলা বৃষ্টিতে ঢেকে গেছে শত শত হেক্টর ফসলের জমি। এছাড়াও আম-জামের মুকুল ঝড়ে পড়েছে।

আধা ঘণ্টার শিলাবৃষ্টিতে নাটোরে ফসলের ব্যাপক ক্ষতি

এই বৃষ্টিতে নাটোর জেলার নলডাঙ্গা উপজেলার হালতি ও সিংড়ার চলনবিলের বোরো ফসলের মাঠ এবং সদর উপজেলার ছাতনী, হরিশপুর, কাফুরিয়াসহ অন্যান্য গ্রামের গম, পেঁয়াজ, সবজি ও পানের বরজসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও অনেকের বাড়ির টিনের চাল শিলার আঘাতে ফুটো হয়ে গেছে।

সিলেটে কোনও কোনও স্থানে বজ্রবৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে। সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এটাই শীত মৌসুমের শেষ বৃষ্টিপাত। সকালে বজ্রবৃষ্টির সঙ্গে আধা ইঞ্চি ব্যাসার্ধ পরিমাণ শিলাবৃষ্টি হয়েছে।

সিলেটের বিভিন্ন স্থানে সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এর আগে ভোর ৬টার পর শিলাবৃষ্টিও হয়েছে। এতে অন্যান্য দিনের তুলনায় তাপমাত্রাও খানিকটা হ্রাস পেয়েছে।

ঢাকা ছাড়াও টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে গেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে ঢাকাতে,

১৭ মিলিমিটারে বৃষ্টি হয়েছে রাজশাহীতে। এছাড়া কুষ্টিয়ার কুমারখালীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় লঘুচাপের প্রভাবে দেশের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Comments

comments