‘ধানের শীষের’ পোলিং এজেন্টের দেখা পাননি নির্বাচন কমিশনাররা

সারাদেশে ভয়াবহ অনিয়মের মধ্যদিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। ভোট চলাকালে বিভিন্ন স্থানে সহিংসতা, নাশকতা, ভোট ডাকাতি, ভোট দিতে বাধা প্রদান, পোলিং এজেন্টদের মারধর ইত্যাদি পরিলক্ষিত হয়। এমনকি ধানের শীষের কোনো এজেন্টও দেখা যায়নি অধিকাংশ কেন্দ্রে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ও রফিকুল ইসলাম বলেছেন, ভোট দিতে গিয়ে তারা প্রধান বিরোধী জোটগুলোর কোনো পোলিং এজেন্টের দেখা পাননি। আজ সকালে ঢাকায় দুটি ভোটকেন্দ্রে নিজেদের ভোট দেওয়ার পর তারা সাংবাদিকদের একথা জানান।

সকাল ৯টায় মগবাজার এলাকায় ইস্পাহানী গার্লস হাই স্কুল কেন্দ্রে ভোটদান শেষে মাহবুব তালুকদার বলেন, “ঐ কেন্দ্রে বিরোধী দলের কোনো নির্বাচনী এজেন্ট ছিল না”।

এসময় তিনি বলেন, সারাদেশ থেকে তার কাছে অনিয়মের অভিযোগ আসছে।

অন্যদিকে লেক সার্কাস স্কুল ভোটকেন্দ্রে ভোট দিয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলামও বলেছেন, তিনি যে কেন্দ্রে ভোট দিয়েছেন সেই কেন্দ্র ছাড়াও আরেকটি কেন্দ্রে তিনি ধানের শীষের কোনো এজেন্টের দেখা পাননি।

এদিকে রাজধানীর উত্তরার ৫ নম্বর সেক্টরের আইইএস স্কুল কেন্দ্রে ভোট দেন সিইসি কে এম নুরুল হুদা। কিন্তু তার কেন্দ্রেই ধানের শীষের কোনো এজেন্ট ছিল না। এ নিয়ে সাংবাদিকদের তোপের মুখে পড়েন তিনি।

এই কেন্দ্রগুলো ছাড়াও আরও বেশ কয়েকটি ভোট কেন্দ্র ঘুরে প্রধান বিরোধী দলগুলোর পোলিং এজেন্টদের দেখা মেলেনি। রাজধানীর বেশ কয়েকটি আসন ঘুরে এই চিত্র দেখা গেছে। তবে, প্রতিটি কেন্দ্রেই বুকে নৌকার ব্যাজ পরিহিত ক্ষমতাসীন আওয়ামী লীগের একাধিক এজেন্টের সরব উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

ঢাকা-১০

এই আসনে কাকলী উচ্চ বিদ্যালয়, ঢাকা সিটি কলেজ, টিচার্স ট্রেইনিং কলেজ, ঢাকা কলেজ, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি গভ. বয়েস স্কুল অ্যান্ড কলেজ, নিউ মডেল স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রগুলো ঘুরে পাওয়া গেছে কেবল ‘নৌকা’র ব্যাজ পরিহিত এজেন্টের দেখা। এর মধ্যে শুধু ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ‘বাঘ’ এবং ‘হাতপাখা’র এজেন্টের দেখা মেলে।

ঢাকা-১৩

মোহাম্মদপুর গভ. প্রাইমারি স্কুল, মোহাম্মদপুর গার্লস হাই স্কুল এবং রায়েরবাজার কমিউনিটি সেন্টার কেন্দ্রে প্রথমবারের মতো ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ চলছে।

এখানেও বিরোধী দলগুলোর কোনো এজেন্টের খোঁজ পাওয়া যায়নি। যদিও ক্ষমতাসীন দলের এজেন্টদের নির্বিঘ্নে বিচরণ করতে দেখা গেছে।

ঢাকা-১২

আজ সকালে ইস্পাহানী স্কুল এবং ভিকারুননিসা নূন স্কুল ভোটকেন্দ্র দুটি ঘুরে আওয়ামী লীগের এজেন্ট ছাড়া আর কোনো দলের এজেন্টের দেখা পাওয়া যায়নি।

ঢাকা-১৬

রশিদ আইডিয়াল হাই স্কুল এবং আল-কোরান একাডেমিসহ এই আসনের পাঁচটি ভোটকেন্দ্রে ঘুরে কেবল একটিতে ধানের শীষের এজেন্টের দেখা পাওয়া গেছে।

Comments

comments