মালয়েশিয়ায় ইসলামের জয় জয়কার : ওয়ার্কার্স পার্টি হয়ে গেল আমানা

  • ইসলামকে আদর্শ হিসেবে গ্রহণ দলের নাম বদলালো মালয়েশিয়ান ওয়ার্কার্স পার্টি

মালয়েশিয়ার অন্যতম রাজনৈতিক দল ‘মালয়েশিয়ান ওয়ার্কার্স পার্টি’ দলটির সব সদস্যের সম্মতিক্রমে এর নাম পরিবর্তন করে ‘পার্টি আমানা নেগরা বা আমানা ’ নাম রেখেছে। এখন থেকে দলটি এ নামেই তার রাজনৈতিক কর্মকাণ্ড চালাবে।

দলটির নেতারা জানিয়েছেন, তাদের দলের রাজনৈতিক আদর্শ হিসেবে তারা ইসলামকে বেছে নিয়েছেন এবং এর মাধ্যমে দলটি মালয়েশিয়ার রাজনৈতিক অঙ্গনে ইসলামের চর্চাকে আরো প্রসারিত করতে পারবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন। তারা আমানা নাম গ্রহণ করে একটি নবদিগন্তের সূচনা করেছেন বলেও জানান। দলটির অনেক নেতা জানিয়েছেন, এর ফলে মালয়েশিয়ার মুসলিম সমাজের গ্রহণযোগ্যতা এবং সম্মান পূর্বের তুলনায় অনেক বেশি বৃদ্ধি পাবে।

দলটির প্রধান মোহাম্মদ সাবু বলেন, বর্তমানে কিছু রাজনৈতিক দল ইসলাম সম্পর্কে খুবই নেতিবাচক ধারণা পোষণ করে আসছে। অন্য দিকে ইসলাম হচ্ছে এমন একটি ধর্ম যা ঐক্য, সহনশীলতা এবং শান্তি শিা দেয়। ‘আমাদের এই বিভিন্ন বর্ণ, বিভিন্ন সংস্কৃতি এবং বিভিন্ন ধর্মের সমন্বয়ে গড়ে ওঠা এই দেশে প্রতিনিয়ত বর্ণবাদ এবং ধর্মীয় উগ্রতা বেড়ে চলেছে।

আমাদের আগের রাজনীতির আদর্শের সাথে বর্তমান আদর্শে মূল পার্থক্য হলো- আমরা এখন ইসলাম ধর্মের সব মূল্যবোধ জনগণের কাছে পৌঁছে দিতে চাই। ইসলাম ধর্মের রয়েছে শরিয়ার মতো উচ্চমূল্যবোধের সমাবেশ এবং এটি শুধুমাত্র পুরনো কিছু আইন-কানুনের সমাবেশ নয়।

মোহাম্মদ সাবু বলেন,‘মাঝে মাঝে আমরা (মুসলিমরা) পবিত্র কুরআন তিলাওয়াত করি। কিন্তু এমন অনেকেই রয়েছেন যারা পবিত্র কুরআন অনুযায়ী তাদের জীবন পরিচালনা করেন এবং এর বেশির ভাগই অমুসলিম দেশগুলোর মানুষ।

যেমন জাপানিরা ইসলামিক নীতি কথাগুলোর অনুবাদ খুব বেশি চর্চা করেন। তারা আমাদের চাইতেও বেশি পরিষ্কার, দুর্নীতি মুক্ত এবং দায়িত্বশীল আর অন্য দিকে মুসলিমরা একে অন্যকে হত্যা করার কাজে লিপ্ত আছি, যা বর্তমানে ইয়েমেন চলছে।’

Comments

comments