আবারও জনপ্রিয় ফেসবুক পেজ বাঁশেরকেল্লা বন্ধ

সামাজিকযোগাযোগ মাধ্যমে জনপ্রিয় ও শক্তিশালী ফেসবুক পেজ বাঁশেরকেল্লা (https://www.facebook.com/newbasherkella/) আবারও বন্ধ করা হয়েছে। তবে কিভাবে বন্ধ হয়েছে সে সম্পর্কে কোন স্পষ্ট ধারনা পাওয়া যাচ্ছেনা।

ফেসবুকের এক প্রতিবেদনে দেখা গেছে, শনিবার বাংলাদেশ সময় বেলা ১১টা ৩৬ মিনিটে ফেসবুক পেজটি ডাউন করে দেয়া হয়েছে।

এর আগে বিরোধীমত দমনের অংশ হিসােবে ২০১৩ সালে  বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপনস টিম বা বিডি সিএসআইআরটি পেজটি বন্ধ করে দেয়।

বাঁশেরকেল্লা পেজের মাধ্যমে সরকারের স্বৈরাচরী আচরনের প্রতিবাদ, অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে প্রচার, আধিপত্যবাদি শক্তির বিরুদ্ধে সোচ্চার প্রচারনাসহ নাস্তিক্যবাদি ও ইসলাম বিরোধী কর্মকান্ডের প্রতিবাদ করা হতো। সরকার এই নিয়ে বিভিন্ন সময় বিব্রতবোধ করলেও কিছু করার ছিল না।

ধারনা করা হয় বাঁশেরকেল্লা ফেসবুক পেজটি দেশের বাইরে থেকে পরিচালনা করা হতো। ফলে বিভিন্ন সময় পেজটির বিরুদ্ধে রিপোর্ট করেও কোনো ফল পায়নি সরকারপন্থি ও নাস্তিক্যবাদিরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যেসব ফেসবুক পেজ বন্ধ করা যায় বলে গোয়েন্দারা তালিকা তৈরি করেছে তার মধ্যে রয়েছে দ্বিতীয় আলো, বিদ্রোহী আলো, বখতিয়ারের ঘোড়া, ফরায়েজী আন্দোলন, ব্রেকিং আঠারো দলীয় জোট, বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির, ভিশন ২০২১, ফ্রিডম অব স্পিস, বাংলাদেশ জামায়াত ই ইসলামী, বিডি ন্যাশনালিস্ট, ১৮ দলীয় জোট, লন্ডন বাংলা নিউজ, তরুণ প্রজন্ম উল্লেখযোগ্য।

মুলত সরকারের অবিচার, দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে সোচ্চার থাকায় এসব ফেসবুক পেজ বন্ধ করতে সরকার মরিয়া হয়ে উঠেছে। সচেতন মহল এটাকে জনগণের কণ্ঠরোধের সাথে তুলনা করছেন।

গত কয়েকদিন পূর্বে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম আওয়ামী লীগের কর্মীদের প্রত্যেককে ১০০ টি করে ভূয়া একাউন্ট তৈরী করে সরকারের কথিত উন্নয়ন প্রচার ও বিরোধী মত দমনে ভূমিকা রাখতে আহ্বান জানান। এর পর থেকেই বিরোধী দলীয় অনেক ফেসবুক সেলিব্রেটির ফেসবুক একাউন্ট ও পেজ হুমকির মুখে পড়তে দেখা যাচ্ছে।

Comments

comments